শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নরসিংদীতে কলেজছাত্র নিহত, বাসে আগুন দিয়ে বিক্ষুব্ধদের সড়ক অবরোধ ট্রেন আসতে দেখে রেললাইনে শুয়ে পড়লেন বৃদ্ধ ট্রেনে কাটা পড়া ৫ জনের কারোরই পরিচয় মেলেনি শিবপুরে সবজি বিক্রেতাকে কুপিয়ে হত্যা করেছে কিশোর গ্যাং মেঘনায় নৌকা ডুবি: ভাইয়ের মরদেহ উদ্ধার, বোন নিখোঁজ স্ট্রোক করেছেন নাফিস ইকবাল, এয়ার অ্যাম্বুলেন্সে আনা হলো ঢাকায় অবশেষে মুখ খুললেন ছাগলকাণ্ডে বিতর্কিত মতিউরের স্ত্রী লাকী দাবা খেলতে খেলতেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে রায়ের বিরুদ্ধে শুনানি মুলতবি জামালপুরে হু হু করে বাড়ছে পানি, ২৫ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

‘’স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপে ভোটের আপডেট জানা যাবে: সিইসি

নিউজ ডেস্ক :
  • আপডেট সময় : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪
  • ৫১২ বার পড়া হয়েছে

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোটের সর্বশেষ আপডেট জানার জন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপ চালু করা হয়েছে। এর মাধ্যমে ভোটের সর্বশেষ পরিস্থিতির সঠিক তথ্য সম্পর্কে জনগণ যে কোন জায়গা থেকে সহজে জানতে পারবে।
প্রধান নির্বাচন কমিশনার আজ রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ উপলক্ষ্যে তথ্য অধিদফতর স্থাপিত মিডিয়া সেন্টার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কাজী হাবিবুল আউয়াল বলেন, জনগণের কাছে নির্বাচন নিয়ে যেন বিশ্বাসযোগ্যতা তৈরি হয় ও আস্থার ঘাটতি না ঘটে, সেজন্য নির্বাচন কমিশন এ অ্যাপ তৈরি করেছে। এ অ্যাপের মাধ্যমে নির্বাচনের দিন দু’ঘণ্টা পরপর ভোটের সঠিক তথ্য সম্পর্কে জনগণ জানতে পারবে। জনগণকে নির্বাচন নিয়ে সঠিক তথ্য ও স্বচ্ছ ধারণা দেয়াই নির্বাচন কমিশনের প্রধান কাজ।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনে এবং ভোটাররা যাতে ভোটকেন্দ্রে অবাধে যাতায়াত করতে পারে সেজন্য মাঠ পর্যায়ে পুলিশ, র‌্যাব, আনসার-ভিডিপি, আর্মি, নেভী, কোস্টগার্ডসহ সবমিলিয়ে ৮ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। নির্বাচনের দিন ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত থাকবে। এছাড়াও ১ লাখ কর্মকর্তা-কর্মচারী স্ট্যান্ডবাই থাকবে। ৩ হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকছে।
নির্বাচন কমিশন ভোটারদেরকে ভোটকেন্দ্রে যাওয়ার জন্য কোনো চাপ প্রয়োগ করছে না, উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভোট নাগরিক অধিকার ও ভোট প্রয়োগ নাগরিকের দায়িত্ব ও কর্তব্য। এ বিষয়গুলো নিয়ে বিভিন্ন গণমাধ্যম ভোটারদের সচেতন করে তুলছে।
তথ্য অধিদফতর (পিআইডি) কর্তৃক স্থাপিত মিডিয়া সেন্টার সম্পর্কে কাজী হাবিবুল আউয়াল বলেন, দেশি-বিদেশি সাংবাদিকরা এখান থেকে লজিস্টিক সাপোর্ট, নির্বাচন সংক্রান্ত যেকোনো তথ্য ও সহায়তা পাবেন। এই মিডিয়া সেন্টার আগামী ৮ জানুয়ারি পর্যন্ত সার্বক্ষনিক খোলা থাকবে।
অনুষ্ঠানে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবীব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম ও প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া উপস্থিত ছিলেন।
এদিকে নির্বাচন কমিশন এক প্রেস রিলিজের মাধ্যমে জানিয়েছে, ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপের সাহায্যে একজন ভোটার তার এনআইডি এবং জন্ম তারিখ ইনপুট করে নিজ ভোটকেন্দ্রের অবস্থান, ছবি, ম্যাপ, দূরত্ব সম্পর্কে জানতে পারবেন। এছাড়া, নির্বাচনি বিভিন্ন তথ্যের পাশাপাশি নিবন্ধিত রাজনৈতিক দলসমূহের তথ্য, প্রার্থীগণের তথ্য এবং নির্বাচনি ফলাফল সম্পর্কে জানা যাবে। এই অ্যাপ এর মাধ্যমে নাগরিকরা নির্বাচনের দিন প্রতি ২ ঘন্টা অন্তর নির্বাচন সম্পর্কিত আপডেট পর্যবেক্ষণ করতে পারবেন।
স্মার্ট মোবাইল ফোনে ডাউনলোড এবং ইন্সটল করার জন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’- অ্যাপটি গুগল প্লে স্টোর (এন্ড্রয়েট ডিভাইসের জন্য) এবং অ্যাপ স্টোর (আই -ফোন এর জন্য)- এ পাওয়া যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2023 Narsingdinews24.com
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ