শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নরসিংদীতে কলেজছাত্র নিহত, বাসে আগুন দিয়ে বিক্ষুব্ধদের সড়ক অবরোধ ট্রেন আসতে দেখে রেললাইনে শুয়ে পড়লেন বৃদ্ধ ট্রেনে কাটা পড়া ৫ জনের কারোরই পরিচয় মেলেনি শিবপুরে সবজি বিক্রেতাকে কুপিয়ে হত্যা করেছে কিশোর গ্যাং মেঘনায় নৌকা ডুবি: ভাইয়ের মরদেহ উদ্ধার, বোন নিখোঁজ স্ট্রোক করেছেন নাফিস ইকবাল, এয়ার অ্যাম্বুলেন্সে আনা হলো ঢাকায় অবশেষে মুখ খুললেন ছাগলকাণ্ডে বিতর্কিত মতিউরের স্ত্রী লাকী দাবা খেলতে খেলতেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে রায়ের বিরুদ্ধে শুনানি মুলতবি জামালপুরে হু হু করে বাড়ছে পানি, ২৫ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

শিবপুরে সিন্ডিকেটের কাছে জিম্মি খামারীরা ধ্বংসের দিকে পোল্ট্রি শিল্প

নিউজ ডেস্ক :
  • আপডেট সময় : শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
  • ১৯৫ বার পড়া হয়েছে

 

নরসিংদীর শিবপুরে মুরগীর খাদ্য, ঔষধ ও বাচ্চা ক্রয়- বিক্রয় ডিলারদের কাছে জিম্মি খামারীরা এমন অভিযোগের অন্ত নেই। প্রকাশ থাকে যে কতিপয় অসাধু ব্যবসায়ীরা ১ দিনের মুরগির বাচ্চা ৮০- ৯০ টাকা দরে খামারীদের কাছে প্রদান করে থাকে।

সেই সিন্ডিকেটের সদস্যরা খামারীদের কাছ থেকে বাচ্চা, ঔষধ,খাদ্য ও মুরগী রিজেক্ট হলে বিক্রয় অর্থ্যাৎ চার দফায় লভ্যাংশ নিয়ে থাকে। বাচ্চা উৎপাদন কোম্পানিগুলো হ্যাচারী মূল্য প্রতি বাচ্চা ৫৬ থেকে ৫৯ টাকা মূল্যে ডিলারদের কাছে বিক্রয় করলেও ডিলাররা অতিরিক্ত লাভ করায় দিশেহারা হয়ে পড়েছে খামারীরা ও সাব ডিলাররা।ফলে খামারীরা লাভের চেয়ে ক্ষতির আশংকায় থাকে। এতে করে পোল্ট্রি উৎপাদনে অনিহা খামারীদের, ফলে ধ্বংসের দিকে যাচ্ছে পোল্ট্রি শিল্প।

এমন অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে গেলে উপজেলার জয়নগর ইউনিয়নের সীমারবাগ গ্রামের পোল্ট্রি খামারী মোখলেছ বলেন, নিউহোপ কোম্পানির বাচ্চা ৮২ টাকা ও নাহার ৭০ টাকা মূল্যে ১ দিনের বাচ্চা ক্রয় করেছি সুজাতপুর নতুন (চানুমারা) বাজারের ডিলার শামীমের কাছ থেকে ব্যবসা করার আশায়। কিন্তু মূল্য বৃদ্ধির ফলে লাভের চেয়ে লোকশানের সম্ভাবনা বেশি। কামরাব বাজারের ডিলার শাহ আলম,জয়নগর কোনাপাড়া বাজারের ডিলার আবুলসহ উপজেলা জুড়ে ডিলাররা সিন্ডিকেট করে ব্যবসা করে যাচ্ছে। এতে প্রান্তিক পর্যায়ের খামারীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে এমন আরো অভিযোগ করেন বেতাগিয়া গ্রামের খামারী মোখলেছুর রহমান, সুজাতপুর গ্রামের সোহেল ও বেতাগিয়া গ্রামের সাব ডিলার রুকন।

এ বিষয়ে ডিলার শামীমের সাথে কথা হলে জানান,আমরা হ্যাচারি রেট থেকে ৩ টাকা বেশি দামে খামারীর কাছে বাচ্চা বিক্রি করি, ৮০-৯০ টাকা বাচ্চার দাম রাখার বিষয়ে তিনি বলেন এটা সম্পূর্ণ মিথ্যা।

 

সাব ডিলার শাহ আলম বলেন, একটা সিন্ডিকেটের মাধ্যমে বাচ্চার দাম বাড়ানো হয়, তবে আমার যেসব খামারি আছে সেসব খামারীদের হ্যাচারি মূল্যে বাচ্চা দেই।

 

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহ আল শামীম এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সিন্ডিকেটের মাধ্যমে বাচ্চার দাম বৃদ্ধি এমন কোনো লিখিত প্রমাণাদি আমাদের কাছে নেই তবে মৌখিক অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি মনিটরিং করছি।

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2023 Narsingdinews24.com
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ