রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নরসিংদীতে কলেজছাত্র নিহত, বাসে আগুন দিয়ে বিক্ষুব্ধদের সড়ক অবরোধ ট্রেন আসতে দেখে রেললাইনে শুয়ে পড়লেন বৃদ্ধ ট্রেনে কাটা পড়া ৫ জনের কারোরই পরিচয় মেলেনি শিবপুরে সবজি বিক্রেতাকে কুপিয়ে হত্যা করেছে কিশোর গ্যাং মেঘনায় নৌকা ডুবি: ভাইয়ের মরদেহ উদ্ধার, বোন নিখোঁজ স্ট্রোক করেছেন নাফিস ইকবাল, এয়ার অ্যাম্বুলেন্সে আনা হলো ঢাকায় অবশেষে মুখ খুললেন ছাগলকাণ্ডে বিতর্কিত মতিউরের স্ত্রী লাকী দাবা খেলতে খেলতেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে রায়ের বিরুদ্ধে শুনানি মুলতবি জামালপুরে হু হু করে বাড়ছে পানি, ২৫ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

মোহাম্মদ সাহাব উদ্দীন

নিউজ ডেস্ক :
  • আপডেট সময় : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ৭৫ বার পড়া হয়েছে

মোহাম্মদ সাহাব উদ্দীন (জন্ম: অজানা ) বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম খেতাব প্রদান করে।

জন্ম ও শিক্ষাজীবন
মোহাম্মদ সাহাব উদ্দীনের জন্ম নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আদিয়াবাদ (বাইদ পাড়া) গ্রামে। তিনি অবিবাহিত ছিলেন। তার বাবার নাম কামাল উদ্দীন আহমেদ ও মায়ের নাম নূরজাহান বেগম।

কর্মজীবন
মুক্তিযুদ্ধে ভূমিকা
১৯৭১ সালের সেপ্টেম্বর মাসে মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার লুবাছড়া চা-বাগানে পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের ভয়াবহ যুদ্ধ হয়। মুক্তিযোদ্ধারা আক্রমণ চালালে বিপুল অস্ত্রশস্ত্রে সজ্জিত পাকিস্তানি সেনারাও পাল্টা আক্রমণ করে। তারা তিন দিক থেকে মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ চালায়। দেশপ্রেমে উদ্ধুদ্ধ মোহাম্মদ সাহাব উদ্দীনসহ অন্য মুক্তিযোদ্ধারা পাকিস্তান সেনাবাহিনীর আক্রমণ সাহসিকতার সঙ্গে প্রতিহত করেন। মুখোমুখি যুদ্ধে মোহাম্মদ সাহাব উদ্দীন শহীদ হন। তার এবং অন্যদের জীবনের বিনিময়ে মুক্ত হয় লুবাছড়া।

পুরস্কার ও সম্মাননা
বীর বিক্রম

নিউজটি শেয়ার করুন

এ ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© All rights reserved © 2023 Narsingdinews24.com
ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট : উইন্সার বাংলাদেশ