শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৫ অপরাহ্ন

নোটিস :
কিছুদিনের জন্য আপনার ঘরে থাকাটাই হবে করোনা ভাইরাসের বিরুদ্ধে সবচেয়ে বড় যুদ্ধ - আসুন আমরা সবাই ঘরে থাকি সুস্থ থাকি করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ি- ইউএনও কাবিরুল ইসলাম খান - শিবপুর উপজেলা
শিরোনাম :
সাড়ে ১২ হাজার দুস্থ পরিবারের পাশে মজিদ মোল্লা ফাউন্ডেশন শহরের ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত: সভাপতি মাইনউদ্দিন, সম্পাদক খোকন শিবপুর আওয়ামীলীগ নেতা অরুন খানের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া শিবপুরে বড় ভাইদের অত্যাচার থেকে রক্ষা পেতে ছোট ভাইয়ের সংবাদ সম্মেলন শিবপুর সাধারচর ইউনিয়নের মানুষের সেবায় নিজেকে বিলিয়ে দিতে চান- জাহিদুল হক দিপু পাঁচদোনা ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি- বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত চেয়ারম্যান পদপ্রার্থী জাহিদ সরকারের ব্যাপক গণসংযোগ শিবপুরে ৩৪নং প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ শিবপুরে অবৈধ বালু উত্তোলন রোধে মোবাইল কোর্ট পরিচালনা শিবপুর সাধারচর ইউনিয়নের জনগণের পাশে থেকে সেবা করতে চাই জাহিদুল হক দিপু

আফগানিস্তানে নতুন সরকার গঠনের আহ্বান জাতিসংঘের

 

আফগানিস্তানে আলোচনার মাধ্যমে নতুন সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বার্তা সংস্থা রয়টার্স আজ মঙ্গলবার এই খবর দিয়েছে।

জাতিসংঘ বলেছে, আফগানিস্তানের নতুন সরকার হতে হবে ঐক্যবদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, প্রতিনিধিত্বমূলক এবং যেখানে নারীদের পূর্ণ, সমান ও অর্থবহ অংশগ্রহণ থাকবে।

সোমবারের ওই বৈঠকে আফগানিস্তানে অবিলম্বে সব ধরনের সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার আহ্বান জানিয়েছে ১৫ সদস্যের এই পরিষদ।

এদিকে আফগানিস্তানের সব সরকারি কর্মকর্তার জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করে তালেবান আহ্বান জানিয়েছে, তারা যেন সম্পূর্ণ আস্থার সঙ্গে কাজে ফিরে আসেন। মঙ্গলবার আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এই তথ্য জানা গেছে।

তালেবানের বিবৃতি উদ্ধৃত এএফপি বলছে, ‘সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হচ্ছে…সুতরাং আপনারা সম্পূর্ণ আস্থার সঙ্গে নিয়মিত জীবনযাত্রা শুরু করতে পারেন।’

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগানদের জীবন রক্ষার জন্য তালেবানদের ‘অত্যন্ত সংযমী’ হতে এবং তাদের কাছে প্রয়োজনীয় মানবিক সহায়তা পৌঁছানোর অনুমতি দেওয়ার আহ্বান জানান।

নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে গুতেরেস বলেন, ‘আমরা আফগানিস্তানের জনগণকে ত্যাগ করতে পারব না এবং অবশ্যই তা করব না। আমি অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানাচ্ছি, যাতে সব আফগানের অধিকারকে সম্মান করা হয়, সেই সঙ্গে আফগানিস্তানকে সব আন্তর্জাতিক চুক্তি মেনে চলার জন্য বলছি।’

বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগে প্রায় এক কোটি ৮০ লাখ বা জনসংখ্যার অর্ধেক মানুষের মানবিক সহায়তার প্রয়োজন ছিল। বর্তমানে সেখানে ভয়াবহ মানবিক সংকটের আশঙ্কা বাড়ছে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২১ নরসিংদী নিউজ ২৪
কারিগরি সহযোগীতায় : ইজি থিমস| ইজি আইটি সল্যুশন