বুধবার, ২৮ জুলাই ২০২১, ০২:৩০ পূর্বাহ্ন

নোটিস :
নরসিংদীনিউজ২৪ .কম এর পক্ষ থেকে নরসিংদিবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা
শিরোনাম :
নরসিংদীতে পুলিশের বিশেষ অভিযানে শীর্ষ সন্ত্রাসী আবু তালেব ও রবিউল ইসলাম রবি গ্রেফতার কিছুদিনের জন্য আপনার এই ঘরে থাকাটাই হবে করোনা ভাইরাসের বিরুদ্ধে সবচেয়ে বড় যুদ্ধ  ইউএনও সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন মাহফুজুল হক টিপু শিবপুরে মোবাইল কোর্টের অভিযানে ০৮ টি মামলায় ২৭০০/টাকা অর্থদণ্ড প্রদান শিবপুরে করোনা ভাইরাস প্রভাব মোকাবিলায় সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত শিবপুর উপজেলায় মোবাইল কোর্ট অভিযানে ভ্রমণ নৌকা মাঝিসহ ৭১ জন অর্থদন্ড প্রদান শিবপুরে অবৈধ ভাবে নদী খননের কারণে ভেঙে যাচ্ছে লাখো মানুষের কবরস্থান সহ গাইড ওয়াল শিবপুরে লকডাউন বাস্তবায়নে ইউএনও কাবিরুল ইসলাম খানের তৎপরতা অব্যাহত শিবপুর পাহাড়িয়া নদী হতে অজ্ঞাতনামা যুবকের লাশ উদ্ধার শিবপুরে মসজিদে উন্নয়নে টাইলস অনুদান করলেন সাবেক এমপি সিরাজুল ইসলাম মোল্লা

কুবি শিক্ষার্থীদের রোবট ‘ব্লুবেরি’, করোনা পরীক্ষা ও আগুন লাগলে করবে সতর্ক

কুবি প্রতিনিধি :: পদার্থ বিজ্ঞানের ছাত্র সঞ্জিত। ছোটবেলা থেকেই আগ্রহ ইলেকট্রনিক্সের প্রতি। করোনার থাবায় যখন বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান তখন সঞ্জিত ও তার টিম ‘কোয়ান্টা রোবোটিক্স’ উদ্ভাবন করলো রোবট ‘ব্লুবেরি’। বাসায় আগুনলাগার সতর্কবার্তা থেকে শুরু করে করোনার স্যাম্পল সংগ্রহ সবকিছুই সম্ভব ব্লুবেরি কে দিয়ে। এমনকি চাইলে কথাও বলা যাবে ব্লুবেরির সাথে।

বলছি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান শিক্ষার্থী সঞ্জিত মন্ডল, আইসিটি বিভাগের জুয়েল দেবনাথ ও সিএসই বিভাগের মিষ্টুপাল ও তাদের টিম ‘কোয়ান্টা রোবোটিক্সের’ কথা। যারা সাড়ে তিন মাস টানা পরিশ্রমে তৈরী করেন রোবোটটি।

এর নির্মাণ ব্যয় প্রায় একলক্ষ টাকা। অর্থায়নে সহযোগিতা করেন জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একডেমি (নেকটার) এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সাবেক শিক্ষার্থী ও বর্তমান শিক্ষা মন্ত্রনালয়ের ইন্সট্রাক্টর (আইসিটি) আবু মুসা আশারী।

তারা জানান, মানবাকৃতির এই রোবটটিকে তৈরিতে ব্যবহার করা হয়েছে রাসবেরি পাই মাইক্রোপ্রসেসর এবং আর্দুইনো মেগা মাইক্রোকন্ট্রোলার। রোবটটির সাথে সরাসরি কথা বলা যাবে, শুধু তাই নয় এর মধ্যে এমন কিছু সেন্সর রয়েছে যা বিভিন্ন ধরনের সিগন্যাল দিবে। কোনভাবে যদি বাসায় গ্যাস লিকেজ হয় বা আগুন লেগে যায় সাথে সাথে ব্লুবেরি সর্তকবার্তা দিবে। চাইলেই ব্লুবেরিকে দিয়ে করোনার স্যাম্পল কালেকশনের মত বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করানো যাবে বলে এর নির্মাতাদের দাবি।

রোবটটির আবিষ্কারকরা আরো বলেন, রোবটটিকে প্রাইমারি স্কুলের শিক্ষক হিসেবে ব্যবহার করে বাচ্চাদের নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে। দেশের স্কুল-কলেজ পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করার একটি ক্ষুদ্র প্রচেষ্টা এটি। ভবিষ্যতে রোবটটিকে আরো উন্নত করা সম্ভব, এটাকে চাইলে প্রায় প্রত্যেক দিনই আপডেট করা যাবে।

টিম কোয়ান্টা রোবটিক্সের অন্যতম সদস্য এবং ব্লুবেরির আবিষ্কারকদের টিম লিডার সঞ্জিত মন্ডল নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, “আসলে সত্যি বলতে অনুভূতিটা অনেক দারুণ। কারণ, নিজের বানানো কোন একটা জিনিস দেখতে খুব ভালো লাগে। ছোটবেলা থেকেই নতুন কিছু বানাতে ভালো লাগতো আমার। আমার শখ ইলেকট্রনিক্স। তখন থেকে অনেক প্রজেক্ট করি ইলেকট্রনিক্স প্রজেক্ট বা বিভিন্ন সাইন্স প্রজেক্ট। অনেকগুলো কম্পিটিশনে অংশগ্রহণ করেছি জীবনের ছোটখাট প্রাপ্য আছে অনেক”।

উল্লেখ্য, সঞ্জিত ২০১৮ সালে নাসা স্পেইস অ্যাপস চ্যালেঞ্জের রিজিয়নাল চ্যাম্পিয়ন ও ২০১৯ সালে সঞ্জিত মন্ডলের নের্তৃত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আরো তিন শিক্ষার্থী মিলে তৈরি করেছিলো দেশের চতুর্থ মানবাকৃতির রোবট ‘সিনা’।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২১ নরসিংদী নিউজ ২৪
কারিগরি সহযোগীতায় : ইজি থিমস| ইজি আইটি সল্যুশন